আপনার আশে পাশের বিভিন্ন ঘটনা-দূর্ঘটনা, প্রকৃতি পরিবেশ ও সংস্কৃতি অনুষ্ঠান এর ছবি তুলে পাঠিয়ে দিন- [email protected]

লালন ভক্তদের পদচারনায় মুখর বেলগাছি আরশি নগর



রাজবাড়ী  প্রতিনিধি ঃ আস্তে আস্তে লালন ভক্তদের পদচারনায় মুখর হয়ে  উঠেছে বেলগাছি আরশি নগর। প্রতি ঘন্টায়ই আসছে দুর দরান্ত থেকে লালন অনুসারীরা। যেন বসেছে মানুষে মানুষের  মিলন মেলা।
 ফকির লালন সাঁইজীর ১২৮ তম তিরোধান দিবস উপলক্ষে প্রতি বছরের ন্যায় এ বছরও ৩ দিনব্যাপি লালন উৎসব ও লালন মেলার আয়োজন করেছে রাজবাড়ীর বেলগাছি আরশি নগর লালন স্মৃতি সংঘ।
আয়োজক কমিটি বলছেন মানবতার প্রাণপুরুষ এই বাউল স¤্রাটের জীবন-কর্ম, ধর্ম-দর্শন, মরমী সংগীত ও চিন্তা চেতনা হাতড়িয়ে তা থেকে শিক্ষা নিতে হাজার হাজার ভক্ত অনুরাগী, দর্শনার্থী ভীড় করছে এখানে।
এরই মধ্যে দেশের দুর দরান্ত থেকে লালন ভক্তরা এসেছে। তারা তৈরি করেছে তাবু। লালল মেলা উপলক্ষে বেলগাছিতে মেলায় অংশ নিয়ে এরই মধ্যে প্রায় দুই শত দোকান বসেছে।
আত্মদর্শন আর মানবতাবাদের বাণী ছড়িয়েছেন ফকির লালন সাঁই। তাঁর অসাম্প্রদায়িক চেতনা আর মানবসেবার আহবানে ২০১২ সালে রাজবাড়ী সদর উপজেলার খানগঞ্জ ইউনিয়নের বেলগাছি এলাকায় লালন ভক্ত কয়েক যুবক লালন সংগীত চর্চার জন্য গড়ে তুলেন আরশি নগর। প্রতিষ্ঠার পর থেকে প্রতিবছর লালনের তিরোধান দিবস উপলক্ষে বড় পরিসরে আয়োজন করে আসছে লালন উৎসব  ও লালন মেলা। এ বছর  হাজার হাজার দর্শনার্থীর সমাগম হবে বলে আশা করছেন তারা।
এলাকাবাসী আরজু মনি জানান, মানব ধর্ম সব চাইতে বড় ধর্ম। লালনের সমস্ত গানে ও কথায় সেই মানব ধর্মের কথাই বলা হয়েছে। আর একমাত্র লালনের বানী মনের ভিতর সঠিক ভাবে ধারন করতে পারলেই মাুনষ নিজেকে চিনতে পারবে বলে মনে করেন লালন ভক্ত অনুসারিরা। হানাহানির বিশ্বে জাতি-ধর্ম বর্ণ নির্বিশেষে সব মানুষকে একই ¯্রােতধারায় আনতে লালন বানী সকলের প্রেরনা।লালন উৎসবকে ঘিরে এই এলাকার ছোট বড় সবাই উৎসবে আমেজে মেতে থাকে। অনেক দুর দুরান্ত থেকে লালনের বানী শুনতে আসেন মানুষ।
বেলগাছি আরশি নগর  লালন স্মৃতি  সংঘের  সাধারন সম্পাদক শেখ মোঃ নাসির জানান, লালনের বানী ছরিয়ে দিতে পারলেই সমাজ থেকে নেশা কমে যাবে। কমে যাবে মানুষে মানুষে হানাহানি।
বেলগাছি আরশি নগর লালন স্মৃতি সংঘের  প্রধান উপদেষ্টা আশরাফুল আলম আক্কাছ জানান, মানবতার প্রাণপুরুষ এই বাউল স¤্রাটের জীবন-কর্ম, ধর্ম-দর্শন, মরমী সংগীত ও চিন্তা চেতনা হাতড়িয়ে তা থেকে শিক্ষা নিতে হাজার হাজার ভক্ত অনুরাগী, দর্শনার্থী ভীড় করছে এখানে। এ বছর গান পরিবেশন করবেন দেশ বরেন্য শিল্পিরা। 
বাংলা ১২৯৭ সালের পহেলা কার্তিক সাধক পুরুষ লালন সাঁই দেহত্যাগ করেন। ফকির লালন সাঁইজীর ১২৮ তম
তিরোধান দিবস উপলক্ষে ৩ দিনব্যাপি লালন মেলা পহেলা নভেম্বর বৃহস্পতিবার শুরু হয়ে শেষ হবে ৩ রা নভেম্বর।

No comments: