আপনার আশে পাশের বিভিন্ন ঘটনা-দূর্ঘটনা, প্রকৃতি পরিবেশ ও সংস্কৃতি অনুষ্ঠান এর ছবি তুলে পাঠিয়ে দিন- [email protected]

রাজবাড়ীতে ইলিশ ধয়ায় নিষেধাজ্ঞা ২২ দিনে সাড়ে ৫ শ জনের সাজা


রাজবাড়ী প্রতিনিধি ঃ ইলিশের প্রজনন মৌসুম হওয়ায় মা ইলিশ রক্ষায় ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত  সারাদেশে ইলিশ ধরা, ক্রয়-বিক্রয় এবং পরিবহনের উপর নিশেধাজ্ঞা জারি করে সরকার। যা শেষ হয়েছে  রবিবার। সোমবার থেকে আবার রাজবাড়ীর পদ্মায় ইলিশ শিকারে নামতে পেরে খুশি জেলেরা। 
জেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ের তথ্যমতে,নিশেধাজ্ঞার ২২ দিনে রাজবাড়ী জেলার বিভিন্ন এলাকা থেকে ৫৫০ জনকে আটক করা হয়েছে। এরমধ্যে ৫১৪ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড ও ৩৬ জনকে  জরিমানা করা হয়েছে। উদ্ধার করা হয়েছে ৩২২৬ কেজি ইলিশ মাছ। জব্দ করা হয়েছে ২৯ লক্ষ মিটার কারেন্ট জাল। 
রবিবার সকালে রাজবাড়ীর বরাট এলাকায় গিয়ে দেখা যায় সেখানে নদীতে নামার প্রস্তুতি নিচ্ছে তারা। কেউ জাল  সেলাই করছে আবার কেউ নৌকার যতœ নিচ্ছে।
এ সময় বরাট এলাকার  জেলে আনোয়ার হোসেন জানান, সরকার আমাদের ইলিশ ধরার উপর নিশেধাজ্ঞা করেছিলো আমরা তা মেনেছি। সোমবার থেকে আবার মাছ শীকার করতে পারবো এতে আমরা খুশি।
অপর এক জেলে হরলাল হলদার জানান, ইলিশ ধরা থেকে বিরত থাকতে সরকার আমাদের মাত্র ২০ কেজি চাল দিয়েছে। এই ২০ কেজি চালে আমাদের  চলতে খুব কষ্ট হয়েছে। আগামীতে যদি সরকার চালের পরিমান না বাড়ায় তবে আমাদের নিশেধাজ্ঞা মানা সম্ভব হবে না।
জেলা মৎস্য কর্মকর্তা মজিনুর রহমান জানান, এ বছরের নিশেধাজ্ঞার ২২ দিনে কঠোর অবস্থানে ছিলো প্রশাসন ও মৎস্য বিভাগ। আমরা যৌথভাবে অভিযান চালিয়েছি। সেই সাথে  প্রকৃত কার্ডধারী  জেলেদের ২০ কেজি করে প্রনোদনা হিসেবে চাল প্রদান করেছি।   

No comments: